• apnbkm.09@gmail.com
  • +91 9233172388
  • Vidyasagar Pally, Rampurhat
  • Mon-Sat 11:00 A.M - 8:00 P.M

Sunday, May 6th, 2018

Astro Palmist Numerology Center

মা ভৈরবী

মা ভৈরবী


দেবী ভৈরবী
-------------------
দশমহাবিদ্যার পঞ্চম মহাবিদ্যা হলেন দেবী ভৈরবী। শান্ত ও রুদ্রমুর্তি, ধৈর্য ও চাঞ্চল্য, কঠোরতা এবং কোমলতা - এইরকমই পরস্পর বিরুদ্ধভাবের সমন্বয় এবং সহাবস্থান ঘটেছে ভৈরবীতত্ত্বে। কুব্জিকাতন্ত্রের মতে, কালভৈরবের সহধর্মিণী বলে দেবীকে ভৈরবী বলা হয়। শারদাতিলকে উল্লিখিত দেবীর ধ্যানমন্ত্র অনুযায়ী, দেবী উদিয়মান সহস্র সূর্যের মতো দীপ্তিময়ী। তার পরিধানে রক্তবর্ণ ক্ষৌমবস্ত্র (রেশমিবস্ত্র বা পট্টবস্ত্র) এবং গলায় মুন্ডমালা। দেবীর পয়োধর রক্তলিপ্ত। তাঁর চারহাতে জপমালা,পুস্তক,অভয় এবং বর। দেবী ত্রিনয়নী, তাঁর মুখমন্ডল প্রস্ফুটিত পদ্মের মতো সুন্দর। তাঁর মস্তকে রত্নমুকুট এবং চন্দ্রকলা। উদীয়মান সহস্রসুর্যের মতো দেবীর কান্তির রজোগুণ এবং শক্তির প্রতীক।দেবীর সৃজনক্ষমতার জন্য তাঁর অপর নাম বৈরোচনী। "বিরোচন" শব্দের অন্যতম অর্থ সূর্য। ঋগ্বেদে সূর্য কৃষির দেবতা। তাই দেবীর মহা শক্তির সঙ্গে সূর্যের তেজোময় রূপ এবং প্রকৃতিপালনের তাৎপর্য প্রকাশ করা হয়েছে। দেবী রজোগুণময়ী বলে তাঁর বর্ণ অরুণকান্তি। ক্ষৌমবস্ত্র বা পট্টবস্ত্র সুক্ষাতিসুক্ষ্ম বাসনার প্রতীক। দেবীর মুন্ডমালার পঞ্চাশটি মুন্ড সংস্কৃত বর্ণমালার পঞ্চাশৎ মাতৃকাবর্ণের প্রতীক। আদিবর্ণ থাকে দেবীর গ্রীবার পশ্চাতে এবং বাকি উনপঞ্চাশটি দৃশ্যমান বর্ণে থাকে উনপঞ্চাশ রকম দৈবীশক্তির প্রকাশ। দেবী সকল জীবকে বীজরূপে আপন গর্ভে ধারণ করেন এবং তপঃ, ক্লেশ ও ইচ্ছাশক্তির প্রভাবে তাঁদের প্রাকৃত জগতে ব্যক্ত করেন। এইভাবে অব্যক্ত থেকে ব্যক্ত জগতে প্রকাশিত করার জন্যই জীবসত্ত্বাকে খন্ড খন্ড বিষয়জ্ঞান দ্বারা পরিপুষ্ট করতে হয়। এই বিষয়জ্ঞানেরই প্রতীক হল রক্ত। সেই কারণেই দেবীর স্তনদ্বয় রক্তলিপ্ত। দেবীর জপমালা নিরন্তর কর্মশক্তি এবং পুস্তক জ্ঞানের প্রতীক। দেবী ভৈরবী সর্বশক্তির সম্মিলিত প্রকাশ।তিনিই সৃষ্টি,স্থিতি এবং লয়ের আধারস্বরুপা।

ভৈরবী মূলত ভৈরব এর স্ত্রী রুপ। এ রুপটি দেবী কালীর আরেকটি রুপ। কালীর মতই প্রায় একইরকম হিংস্র ও আতংককর দৃষ্টিভঙ্গি বিশিষ্ট্য একটি রুপ।
তাকে সুভংকরী বলা হয় তিনি ভালর জন্য ভাল মা এবং খারাপের জন্য ভয়ংকর হিসাবে প্রতিষ্ঠিত হন। তিনি বালা বা ত্রিপুরা ভৈরবী হিসাবেও পরিচিত।
সংগীতে দেবীঃ উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ঠাট ও রাগ বিশেষ কে ভৈরবী নামে অভিহিত করা হয় মূলত দেবীর নামের সঙ্গে মিল রেখেই।
হিন্দু পৌরাণিক কাহিনী মতে— চৌষট্টি যোগিনীর মধ্যে প্রধানা। ইনি ছিলেন দুর্গার সহচরী ও তাঁরই মত পূজনীয়া। ইনি বিভিন্ন সময়ে দেবীর সহযোগী শক্তি হিসাবে দেবীকে সাহায্য করতেন। দক্ষযজ্ঞে দক্ষ মহাদেবের নিন্দা করলে, সতীর আত্মহত্যা করেন। এরপর মহাদেব দক্ষযজ্ঞ ধ্বংস করেন এবং সতীরে মৃতদেহ নিয়ে তাণ্ডব নৃত্য শুরু করেন। এর ফলে পৃথিবী ধ্বংসের উপক্রম হয়। পৃথিবীকে রক্ষা করার জন্য- বিষ্ণু তাঁর সুদর্শন চক্রের দ্বারা সতীর দেহকে ৬৪ খণ্ডেবিভাজিত করেন। সতীদেহের খণ্ডিত অংশ যে সকল পতিত হয়েছিল, সে সকল স্থান পীঠস্থান নামে পরিচিত। এই সকল পীঠস্থানের অধিষ্ঠাত্রী দেবতারা সাধারণ ভাভৈরবীর বে ভৈরব নামে অভিহিত হন। ভৈরবী হলো— ভৈরবের স্ত্রী সত্তার নাম। এই ঠাট ও রাগের নাম পৌরাণিক দৈবসত্তা নামানুসারে নামকরণ করা হয়েছে।

মন্দিরঃ অনেক দক্ষিণ ভারতীয় মন্দিরে বালা ত্রিপুরা দেবী হিসেবে দেবী ভৈরবী পূজিতা হয়। তারবিখ্যাত মন্দির হল পুরীর ভিমলায় অবস্থিত জগন্নাথ মন্দির। ভিমলা মন্দির ভৈরবী মন্দির নামে

ACHARYA KUSH MUKHERJEE
RAMPURHAT CHAKLAMATH BIRBHUM (W.B)
PIN NO 731224
GOLD MEDALIST
WHATSAPP NO 9233172388
CONTACT NO 7001608953
ONLINE PORISEVA DEWA HOI rs 1000/=
MY PAGE NAME IS ASTRO-PALMIST-NEUMEROLOGY CENTER
PLEASE LIKE&SARE
Contact with me :www.apnc.co.in
https://m.facebook.com/Astro-Palmist-Neumerology-Center-1569956439973629/?ref=bookmarks



Blog Url:
https://apnc.co.in/blog.php?blog=20180506072719